৫০ সালের আগে বিএনপিকে ধ্বংস করা যাবেনা

প্রকাশঃ মার্চ ৭, ২০১৫ সময়ঃ ৮:০১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:০১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

emajuddinআগামি ২০৫০ সালের আগে বিএনপিকে ধ্বংস করা যাবে না বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ।

স্যাটেলাইট টিভি চ্যানেল এনটিভির চেয়ারম্যান মোসাদ্দেক আলী ফালুর মুক্তির দাবিতে শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত আলোচনা সভায়  তিনি এ মন্তব্য করেন।

এমাজউদ্দীন বলেন, ‘আগামী ৫০ সাল অর্থাৎ ২০৫০ সাল নাগাদ রাজনীতিতে এ দুটি দলই প্রভাব বিস্তার করতে থাকবে। কিন্তু ধ্বংস করা সম্ভব হবে না।

আর যেহেতু দুটি দলই বিদ্যমান থাকবে তাহলে একটু জ্ঞান, প্রজ্ঞার সঙ্গে চলতে হবে। আর প্রজ্ঞা বা জ্ঞান হচ্ছে দুটি দলের সহাবস্থানে চলা। এজন্য সহিষ্ণুতা, সহমর্মিতা ডেভেলপ করতেই হবে। এছাড়া কোনো পথ নেই।’

‘দি মাস্ট লিভ টুগেদার। আর এমন যদি চলতে থাকে তারা বাধ্য হবে একসঙ্গে চলতে। হয়তো দেখার ভাগ্য হবে কিনা জানিনা’ যোগ করেন তিনি।

এমাজউদ্দীন আহমদ বলেন, ‘একজনের কথার সঙ্গে দ্বিমত থাকতে পারে, এতে অন্যজন প্রতিপক্ষ হতে পারে কিন্তু শত্রু নয়। বর্তমান রাজনীতি দেখে মনে হচ্ছে বিরোধী দল প্রতিপক্ষ নয়, শত্রু। কাজেই শত্রুকে ধ্বংসকে করতে হবে।’

তিনি বলেন, ‘আওয়ামী লীগ এবং বিএনপি এদেশের তৃণমূল পর্যন্ত বিস্তৃত। একদল অন্য দলকে আগেও ধ্বংস করার চেষ্টা করেছে কিন্তু তা সম্ভব হয়নি। এখন এক দল অন্য দলকে ধ্বংস করার চেষ্টা করছে। কিন্তু হচ্ছে না তো। সম্ভব নয়।’

এই রাষ্ট্রবিজ্ঞানী আরো বলেন, আমার বয়স এখন ৮২ চলছে। ঢিল মারা তো দুরের কথা, আমি তা পারিই না। দুটো নাতি-নাতনি আছে, কখনো তাদের দুটো চুল ধরেও টানতে পারিনি। মন থেকেই আসে না। এভাবেই ছোট থেকে বড় হয়েছি। অথচ আমার নামেও মামলা দেওয়া হয়েছে। যদিও এখন পর্যন্ত সেটা তদন্ত পর্যায়ে রয়েছে।

তিনি আরো বলেন, যদি আমাদের নেতারা একটু সহিষ্ণু হয়, একটু সহমর্মী হয়ে একে অপরের পাশে থাকেন, তবে এদেশ যে উন্নতির কোথায় যাবে তা কল্পনাও করা যাবেনা।

প্রতিক্ষণ /এডি/মিল্লাত

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G